Sunday, June 23, 2019

রোদে পোড়া দাগ দূর করার উপায়


নিজের ত্বক সবসময় সুন্দর থাকুক ভাল থাকুক এটা সবাই চায় । কাজের তাগিদে অনেকেরই বাহিরে থাকতে হয় দিনের বেলায় অনেকটা সময় । সাধারণত গরমকালে রোদের তাপ বেশী হওয়ায় বাহিরে বের হলে ত্বক পুড়ে যায় । এতে করে ত্বকের স্বাভাবিক উজ্জলতা নষ্ট হওয়ার পাশাপাশি পোড়ে যায় ত্বক ।

এই পোড়ে যাওয়া ত্বকের দাগ দূর করে কীভাবে  স্বাভাবিক ত্বকে ফিরিয়ে আনা যায় সেটি নিয়ে অনেকেই খুবই চিন্তায় পড়ে যান । অনেকে রোদে যাওয়ার আগে বিভিন্ন ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করে থাকেন । কিন্তু রোদের তাপ এসময় বেশী হওয়ায় ত্বক কালচে হয়ে যায় । আর এই রোদে পোড়া কালচে দাগ কীভাবে দূর করবেন সেটি নিয়ে আমাদের আজকের আয়োজন । বিভিন্ন মাধ্যম থেকে নেয়া এই উপায় সমূহ আপনাদেরকে শেয়ার করা হল।


রোদে পোড়া দাগ দূর করার  উপায়ঃ


(১) সানস্ক্রিন ব্যবহার করার মাধ্যমেঃ বাহিরে বের হওয়ার  সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন ।
ভাল ব্র্যান্ডের সানস্ক্রিন হলে ভাল হয় । বাহিরে বের হওয়ার অন্তত ২০-২৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায় । অবশ্যই ময়েশ্চারাইজার লাগানোর পর মুখে সানস্ক্রিন লাগাবেন । সানস্ক্রিন লাগানোর পর মুখে বেশী বেশী ঘষবেন না এতে করে  ত্বকের ক্ষতি হতে পারে । এ ব্যাপারে সতর্ক থাকবেন ।

(২) গোসলের মাধ্যমেঃ সকালে কাজে যাবার আগে বা বাহিরে বের হওয়ার পর যখন বাসায় ফিরবেন তখন হালকা ঠাণ্ডা পানি দিয়ে গোসল করুন । আবার রাতে শুয়ার আগে বা বিকেলে আবার হালকা ঠাণ্ডা পানি দিয়ে গোসল করুন । এতে আপনার শরীরের পোড়া দাগ হালকা হয়ে যাবে ।

(৩) গোল আলুর মাধ্যমেঃ আমরা জানি আলুর রস ত্বকের জন্য অনেক উপকারী । ত্বকের স্বাভাবিক উজ্জলতা ধরে রাখতে আলু খুবই কারয্যকরি একটি সবজি । বাহির থেকে ফেরার পর মাঝারি সাইজের একটি আলু  ব্লেন্ড করে নিন । তারপর এটি আপনার মুখে আলতো ভাবে মাখুন । এবার শুকানোর আগ পর্যন্ত রাখুন । এবার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । এতে আপনার মুখের রোদে পুড়া দাগ দূর হবে । আপনি আলু কেটে এর ভিতরের অংশ দিয়ে মুখে ঘষতে পারেন ।

(৪) ভিনেগারের মাধ্যমেঃ বাহির থেকে বাসায় ফেরার পর ভিনেগার দিয়ে পুরো মুখ মাখিয়ে কিছুক্ষণ রাখুন । এবার যখন মুখ শুকনো শুকনো লাগবে তখন হালকা ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । এতে আপনার মুখের পোড়া কালচে ভাব দূর হয়ে যাবে ।

(৫) পুদিনা পাতার মাধ্যমেঃ পুদিনা পাতা লিভারের জন্য খুবই উপকারী । আবার পুদিনা পাতা খেলে শরীর ঠাণ্ডা থাকে । আর তাই অন্তত এক গ্লাস পুদিনা পাতার জুস খেয়ে বাহিরে যান । এতে আপনার শরীর ঠাণ্ডা থাকবে । সহজে রোদে গরম হয়ে শরীরে পোড়া দাগ পরবে না ।

(৬) কলার মাধ্যমেঃ একটি কলা ব্লেন্ড করে হালকা পানিতে মিশিয়ে ডিপ ফ্রিজে রেখে বরফ বানিয়ে ফেলুন । এবার এই বরফের টুকরো দিয়ে সপ্তাহে অন্তত ৪ দিন মুখের যেখানে যেখানে পোড়া দাগ পড়েছে সেখানে সেখানে ঘষুন ।

(৭) অ্যালোভেরার মাধ্যমেঃ বিভিন্ন ঔষধি গুনে ভরপুর অ্যালোভেরার জেল সংগ্রহ করে ফ্রিজে রেখে দিন । এবার বাসায় ফেরার পর অবসর সময় এই ঠাণ্ডা জেল মুখে লাগিয়ে রাখুন । ১০-১৫ মিনিট পর মুখ ভালভাবে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । এতে আপনার ত্বকের পোড়া দাগ চলে যাবার পাশাপাশি মুখ থাকবে মসৃণ ও কোমল । সপ্তাহে অন্তত ৩ দিন এভাবে ব্যবহার করুন । ভাল ফলাফলের জন্য সপ্তাহে ৫ দিন ব্যবহার করুন ।

(৮) শসার মাধ্যমেঃ   মাঝারি আকারের একটি শসা ব্লেন্ড করে নিন । এবার মুখে লাগিয়ে রাখুন । শুকানোর আগ পর্যন্ত মুখে মেখে রাখুন । এতে আপনার মুখের পুড়া দাগ দূর হওয়ার পাশাপাশি চোখের নিচের কালো দাগও দূর হয়ে যাবে ।

(৯) ওটমিলের মাধ্যমেঃ ওটমিলে রয়েছে জটিল শর্করা, খাদ্যআঁশ, প্রোটিন, আয়রন, পটাশিয়াম, ক্য লসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন এ এবং বি৬। গোসলের আগে কিছু পরিমান ওটমিল পানিতে মিশিয়ে রাখুন । এবার পুরো শরীর এই অত্মিল মিশ্রিত পানি দিয়ে  ম্যাসাজ করুন । তারপর গোসল করে ফেলুন এতে আপনার শরীরের রোদে পোড়া দাগ দূর হবে । সপ্তাহে অন্তত ৫ দিন এভাবে ব্যবহার করুন ।


No comments:

Post a Comment